চলতি মাসে ইংলিশ চ্যানেল পাড়ি দিল রেকর্ড সংখ্যক অভিবাসী

0
695
অভিবাসী ইংলিশ চ্যানেল
ইংলিশ চ্যানেল পাড়ি অভিবাসী। ছবি: বিবিসি

অধিকসংখ্যক অভিবাসীদের ছোটো নৌকায় চড়ে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার ক্ষেত্রে রেকর্ড গড়লো চলতি তথা সেপ্টেম্বর মাস। যা এ সংকট শুরু হওয়ার পর থেকে অন্য যেকোনো মাসের তুলনায় প্রায় দ্বিগুণ।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সর্বশেষ গত বুধবার ৪৫৯ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে ১৪টি ছোটো নৌকা থেকে। সবমিলিয়ে চলতি মাসে এখন পর্যন্ত ৩ হাজার ৮৭৯ জন চ্যানেল পাড়ি দিতে গিয়ে উদ্ধার হয়েছেন।

এর আগে জুলাইয়ে সর্বোচ্চ ৩ হাজার ৫১০ জন মানুষকে উদ্ধার করা হয়েছিলো। যা গত বছরের সেপ্টেম্বরের চেয়ে দ্বিগুণ। উল্লিখিত সময়ে ১ হাজার ৯৫১ জনকে উদ্ধার করে সীমান্তরক্ষী বাহিনী।

চলতি বছর এ পর্যন্ত সবমিলিয়ে ১৬ হাজার ৩১২ জন উদ্ধার হয়েছেন। যা গত বছর ছিল ৮ হাজার ৪০০ জন। এছাড়া গত বুধবার সাতটি ছোটো নৌকায় চড়ে আরো ১৮১ জনের চ্যানেলটি পাড়ি দেয়ার চেষ্টা ঠেকিয়ে দিয়েছে ফরাসি কর্তৃপক্ষ।

এদিকে ক্লান্ডেনস্টাইন চ্যানেল থ্রেট কমান্ডার ডান ও’মাহানি বলেছেন, ‘অগ্রহণযোগ্য উপায়ে চ্যানেল পাড়িয়ে দিয়ে আসা প্রতিরোধ করতে সরকার বদ্ধপরিকর। পুলিশ ও আন্তর্জাতিক সহযোগীদের সঙ্গে যৌথভাবে কাজের মাধ্যমে ৩০০ জনকে আটক ও ছোটো নৌকায় করে অপরাধ সংগঠনের দায়ে ৬৫ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ‘কিন্তু এটি খুবই জটিল বিষয়, একারণে আমাদের বিদ্যমান আইনের পরিবর্তন প্রয়োজন।’

এদিকে চ্যানেল পাড়ি দিতে গিয়ে ধরা পড়লে সর্বোচ্চ যাবজ্জীবন সাজার বিষয়টি নিয়ে কথাবার্তা চলছে। তবে সমালোচকরা ইতিমধ্যে পরিকল্পনাটিকে ‘শরণার্থী বিরোধী বিল’ বলে অভিহিত করেছেন। তাদের মতে, এই আইনটি বিনা অনুমতিতে যুক্তরাজ্যে আগমনকে একটি ফৌজদারি অপরাধ হিসাবে অভিহিত করতে চায়।

তবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, এ পরিকল্পনা আন্তর্জাতিক আইন লঙ্ঘণ করবে। ইংলিশ চ্যানেল বিশ্বের অন্যতম বিপজ্জনক এবং ব্যস্ততম জাহাজ চলাচলের রাস্তা। অনেক অভিবাসী বিশ্বের অন্যতম দরিদ্র ও বিশৃঙ্খল অঞ্চল থেকে এসে চ্যানেলটি পাড়ি দেয়ার চেষ্টা করে। অনেকে আবার যুক্তরাজ্য কর্তৃপক্ষ কর্তৃক উদ্ধারের পর সেখানে আশ্রয় দাবি করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here