বৃহস্পতিবার, 18 এপ্রিল, 2024

কাজের ভিসা নিয়ে ইতালি যাবার সুবর্ণ সুযোগ নিতে পারেন আপনিও

ইতালির মতো নৈসর্গিক দেশে প্রবাসী জীবন কাটিয়ে দেয়ার ইচ্ছা অনেকেরই আছে। এই ইচ্ছা পূরণে কতজন যে কতভাবে চেষ্টা করেন, তার ইয়ত্তা নেই। কাজের ভিসা নিয়ে ইতালির যাবার সুবর্ণ সুযোগ নিতে পারেন আপনিও। এক্ষেত্রে কীভাবে ইতালিতে আসবেন কিংবা দেশটির সরকার ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলোর বাইরের নাগরিকদের, এখানে আসার জন্য কোন ধরনের কাজের ব্যবস্থা রেখেছে, তা জানাটা বেশ জরুরী?

ইতালিতে কাজের ভিসা আর বসবাসের অনুমতি নিয়ে চলতি বছর যেসব ঘোষণা দিয়েছে, চলুন তা দেখা নেয়া যাক। এই তথ্যগুলো আপনাকে ইতালিতে পাড়ি জমাতে সহায়তা করবে নিশ্চয়ই।

ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশসমূহের বাইরের নাগরিকদের ওয়ার্ক পারমিট নিয়ে দেশটিতে আসার জন্য প্রতি বছরই আকর্ষণীয় কিছু পরিকল্পনা করে দেশটির সরকার। এ বছর ইতালি সরকার ৮২ হাজার ৭০৫ জন বিদেশি নাগরিককে (ইউরোপীয় ইউনিয়নভূক্ত নয়) দেশটিতে ওয়ার্ক পারমিট বা কাজের ভিসা নিয়ে কাজ করতে আসার অনুমতি দিয়েছে। যে সংখ্যা গত বছর ছিলো ৬৭ হাজার। অর্থাৎ এ বছর আরো অধিকসংখ্যক অভিবাসন প্রত্যাশী এ সুযোগটি পাচ্ছে।

ইতালিতে কাজের ভিসা বা ওয়ার্ক পারমিটের জন্য কারা আবেদন করতে পারবে?

২০২৩ সালে যে ৮২ হাজার ৭০৫ জনকে ওয়ার্ক পারমিট দেয়ার কথা ঘোষণা করেছে ইতালির সরকার, তাদের মধ্যে ৪৪ হাজার জনকে ফল আহরণের মতো মৌসুমী কাজের ভিসা দেয়া হচ্ছে। বাকিদের মূলত অ-মৌসুমী অথবা আত্মনির্ভরশীল অথবা স্বাধীনভাবে অন্যান্য খাতে কাজের অনুমতি দেয়া হবে। এর মধ্যে বেশিরভাগ ভিসাই বরাদ্দ রাখা হয়েছে নির্দিষ্ট খাতের জন্য। যার মধ্যে রয়েছে:

  • রাস্তা ঢালাই
  • অবকাঠামো নির্মাণ
  • হোটেল ও পর্যটন
  • এছাড়াও এবছর আরো যেসব খাতে ওয়ার্ক পারমিট দেয়া হবে
  • মেকানিক
  • টেলি কমিউনিকেশন
  • খাদ্য
  • জাহাজ নির্মাণ

তবে ইতালি সরকার এই খাতগুলোতে কাজের ক্ষেত্রে অবশ্যই মানতে হবে, এমন কিছু বাধ্যবাধকতা রেখেছে। সেগুলোর অন্যতম প্রধান শর্তের মধ্যে রয়েছে কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট ও বসবাসের অনুমতি। প্রত্যেক বিদেশি নাগরিকদের এই দুটি বিষয়ের নিশ্চয়তা অবশ্যই দিতে হবে।

ফ্রিল্যান্সাররাও ইতালিতে কাজের অনুমতি পাবেন, যদি…

চলতি বছর মাত্র ৫০০ জনকে আত্মনির্ভরশীল কাজের অনুমতি দিয়েছে ইতালি। এর মধ্যে রয়েছে ফ্রিল্যান্সার, উদ্যোক্তা ও শিল্পী।

২০২৩ সালে ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে ইতালি যেসব কঠোর নিয়ম আরোপ করেছে

উল্লেখযোগ্যসংখ্যক কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট দেয়া হলেও এবছর ২০২২ সালের তুলনায় কঠোর নিয়মকানুন তৈরী করেছে ইতালি।

এই বছর ইউরোপীয় ইউনিয়নের বাইরের কর্মীদেরকে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার আগে অবশ্যই স্থানীয় জব সেন্টারে গিয়ে যাচাই করতে হবে যে, যোগ্যতাসম্পন্ন কোনো ইতালিয়ান নাগরিক নির্দিষ্ট অমৌসুমী কাজের জন্য আর অবশিষ্ট নেই।

আরো পড়ুন : বসবাসের জন্য ইতালির সবচেয়ে নিরাপদ জায়গা কোনটি?

এছাড়া ইতালিতে কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশে প্রশিক্ষণপ্রাপ্তরা এর থেকে বাদ পড়েছেন কিনা তাও যাচাই করতে হবে। গত ২৭ মার্চ থেকে ওয়ার্ক পারমিটের আবেদন গ্রহণ শুরু হয়েছে।

বছরের এখনো প্রায় অর্ধেকটা সময় বাকি। আপনি চাইলে এখনো আবেদন করতে পারেন। এক্ষেত্রে অনাপত্তিপ্রাপ্ত আবেদনগুলি স্বয়ংক্রিয়ভাবে ৩০ দিনের মধ্যে আবেদনকারীর দেশে পাঠানো হবে, যেখানে স্থানীয় ইতালীয় দূতাবাস বা কনস্যুলেট ২০ দিনের মধ্যে ভিসা জারি করবে।

সূত্র: ইউরো নিউজ

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা