বৃহস্পতিবার, 18 এপ্রিল, 2024

এবছর ইউরোপে অভিবাসন আগের সব রেকর্ড ছাড়াবে

যুদ্ধ, নির্বাচন এবং হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের পুনঃপ্রবেশের সম্ভাবনা-সবই মহাদেশটিতে অভিবাসীদের আরো আগ্রহী করে তুলতে পারে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

চলতি বছর ইউরোপে অভিবাসন আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে বলে সতর্ক করেছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)। অন্যদিকে সম্ভাব্য অভিবাসনের এ ঢেউ ঠেকাতে আগেভাগেই কঠোর ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে ইউরোপের অভিবাসনবিরোধী দলগুলি।

অস্ট্রিয়ানভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে, ২০২৩ সালে ১০ লাখেরও বেশি মানুষ ইইউতে আশ্রয় দাবি করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিসংখ্যানটি ২০১৬ সালে করা আগের রেকর্ডটিকে ছাড়িয়ে গেছে। অন্যদিকে গত বছর প্রায় তিন দশমিক পাঁচ মিলিয়ন মানুষ ইইউতে স্থানান্তরিত হয়েছে৷

বদলাবে রাজনৈতিক সমীকরণ বদলাবে অভিবাসনের গতিপথ

আগামী সপ্তাহে প্রকাশের জন্য প্রস্তুতকৃত একটি সম্পূর্ণ প্রতিবেদনের পূর্বে  ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট ভবিষ্যদ্বাণী করেছে যে, যুদ্ধ এবং সংঘাত এই বছর বিশ্বজুড়ে “রেকর্ড স্থানচ্যুতির মাত্রা” সৃষ্টি করবে। একই সময়ে এই বছরের নির্বাচনের পর ইউরোপীয় দেশগুলি সম্ভাব্য বিধিনিষেধ তৈরীর আগে আরও বেশি সংখ্যক অভিবাসী কর্মসংস্থানের জন্য ইউরোপে যাত্রা করবে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট এর মহাপরিচালক মাইকেল স্পিন্ডেলেগার সংবাদমাধ্যম গার্ডিয়ানকে বলেছেন, “আমি এটাকে বন্ধ-দোকানের প্রভাব বলে থাকি। নির্বাচনী প্রচারণায় ঘোষিত অভিবাসন সংক্রান্ত এই সমস্ত ব্যবস্থা লোকেরা শুনবে এবং তারা বলবে আসার আগে তাদের এখানে থাকতে হবে।”

এই বছর অস্ট্রিয়া, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, লিথুয়ানিয়া, পর্তুগাল এবং রোমানিয়াতে আইনসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। জার্মানি এবং আয়ারল্যান্ডে আঞ্চলিক নির্বাচন নির্ধারিত রয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন জুনে অনুষ্ঠিত হবে।

ডানপন্থী অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) পার্টি গত তিন বছরে দেশটির দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দলে পরিণত হওয়ার জন্য তার সমর্থন দ্বিগুণ করেছে। নেদারল্যান্ডসের সরকারকে নেতৃত্ব দেওয়ার জন্য আলোচনায় আছে ইসলাম-বিরোধী জনতাবাদী গির্ট উইল্ডার্স।

আরো পড়ুন: অভিবাসন ঠেকাতে ইইউ সন্ত্রাসীগোষ্ঠীদের টাকা দেয়, একই পথে আগ্রহী যুক্তরাজ্যও 

ইইউ-এর প্রধান কূটনীতিক জোসেপ বোরেল গত মাসে সতর্ক করেছিলেন, অভিবাসন নিয়ে জনগণের অসন্তোষ জুনের ইইউ নির্বাচনে ডানপন্থীদের জয়ী করতে পারে।

ফ্রান্সে ক্ষমতাসীন রেনেসাঁ পার্টি সম্প্রতি অভিবাসীদের জন্য উল্লেখযোগ্যভাবে কল্যাণ সুবিধা কমিয়ে একটি বিল পাস করতে ডানপন্থী জাতীয় সমাবেশের (আরএন) সঙ্গে যোগ দিয়েছে।

গত ডিসেম্বরে ইউরোব্যারোমিটারের সমীক্ষায় দেখা গেছে, ইইউ ভোটারদের প্রায় এক-তৃতীয়াংশ অভিবাসনকে সবচেয়ে জটিল সমস্যা বলে মনে করে।

অভিবাসনে ডোনাল্ড ট্র্যাম্প ফ্যাক্টর

স্পিন্ডেলেগার ইউরোপে অভিবাসনের চালক হিসাবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসে সম্ভাব্য প্রত্যাবর্তনও তুলে ধরেন। তার মতে, ট্রাম্প যদি ক্ষমতা গ্রহণ করেন এবং মেক্সিকো, ভেনিজুয়েলা ও কলাম্বিয়ার সাথে দেশের সীমান্ত বন্ধ করার প্রতিশ্রুতি পূরণ করেন, তাহলে ইইউতে প্রবেশের উপায় হিসাবে এ দেশগুলোর নাগরিকরা স্পেনে ভিসা-মুক্ত ভিজিটর রুট ব্যবহার করতে পারে। গার্ডিয়ানকে এসব কথা বলেন স্পিন্ডেলেগার। তিনি আরো জানান, ক্রমবর্ধমান জনসাধারণের প্রতিক্রিয়া সত্ত্বেও ইইউ অভিবাসীদের প্রবাহ বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরো পড়ুন: ‘আমার লক্ষ্য এখন ইউরোপ যাওয়ার এবং তা বৈধভাবেই’

চলতি মাসের শুরুর দিকে এথেন্সে বক্তৃতাকালে ইউরোপীয় স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসন বলেছিলেন যে, বার্ধ্যক্যজনিত কারণে বিদায় নেয়া কর্মীদের স্থান পূরণের জন্য “বৈধ অভিবাসন প্রতি বছরে ১০ লাখের মতো বাড়তে হবে”।

ফলে এ অবস্থায় আরও বেশি লোককে আমন্ত্রণ জানানো উচিত বলে স্পিনডেলেগার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, এ মুহূর্তে জার্মানিতে আরো ১০ লাখ অভিবাসীর প্রয়োজন, যেখানে অস্ট্রিয়ার প্রয়োজন পাঁচ লাখ।

সূত্র: বিগনিউজ নেটওয়ার্ক

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা