সৌদি আরবে ৭ দিন পর বন্ধ হচ্ছে ব্যবসা বৈধ করার সুযোগ!

0
958


সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিসহ সকল বিদেশি নাগরিক, যারা অবৈধভাবে দেশটিতে ব্যবসা বাণিজ্য করে আসছে তাদের ব্যবসা-বাণিজ্য বিষয়ক আর্থিক কার্যক্রমের নিবন্ধন আগামী ২৩ আগস্টের মধ্যে সম্পন্ন করার আদেশ দিয়েছে দেশটির সরকার।

সৌদি সরকারের নির্ধারিত ওয়েবসাইটে (www.mc.gov.sa) প্রবেশ করে এ বিষয়ক নিবন্ধনের আবেদন করা যাবে। অন্যদিকে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে ব্যর্থ হলে সর্বোচ্চ ৫ মিলিয়ন রিয়াল জরিমানা, ৫ বছরের কারাদণ্ড এবং ব্যবসা ও সম্পদ বাজেয়াপ্ত করারও ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।


সম্প্রতি সৌদি সরকার দেশটিতে ‘বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইন’ জারি করেছে। এই আইনের আর্টিকেল-৩ অনুযায়ী দেশটিতে বসবাসরত কোনো বিদেশী নাগরিক যদি অন্য কোনো সৌদি নাগরিকের সহায়তায় ব্যবসা-বিনিয়োগ অথবা লাভজনক আর্থিক কর্মকাণ্ডে জড়িত থাকে, তাহলে তা সৌদি সরকার কর্তৃক অনুমোদন প্রাপ্ত নয় এবং শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।


এ কারণে উক্ত আইনের আওতায় সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিসহ সকল বিদেশি নাগরিক, যারা নিজ অথবা অন্য নামে সৌদি আরবে ব্যবসা-বিনিয়োগ অথবা লাভজনক কোনো আর্থিক কর্মকাণ্ডে জড়িত আছেন, তাদের ব্যবসা অবৈধ বলে গণ্য হবেন।


অন্যদিকে নতুন এ আইন অনুযায়ী নিবন্ধনের পর সৌদি সরকার তাদের নির্ধারিত আইনজীবীর মাধ্যমে তথ্য যাচাই বাছাই করবে। যদি একজন ব্যবসায়ির বার্ষিক টার্নওভার ২০ মিলিয়ন রিয়ালের বেশি থাকে তাহলে ৭৫ শতাংশের মালিকানা থাকবে তার নামে। আর বাকি ২৫ শতাংশের মালিকানা থাকবে সরকারের হাতে।

যদি বার্ষিক টার্নওভার ২০ মিলিয়ন রিয়ালের নিচে থাকে তাহলে তার মালিকানা সেই অনুপাতে নির্ধারিত হবে। বর্তমানে সৌদি আরবে প্রায় ২৩ লাখ বাংলাদেশি বসবাস করছে।

এ বিষয়ক জরুরী সহায়তা ও পরামর্শের জন্য যোগাযোগ করতে অনুরোধ করেছে দুতাবাস কর্তৃপক্ষ। যোগাযোগের ঠিকানা:

ইকোনমিক কাউন্সিলর, বাংলাদেশ দুতাবাস, রিয়াদ, সৌদি আরব। মোবাইল: +৯৬৬৫৪১২৩১২৫৩।


প্রসঙ্গত, সৌদি আরবে ব্যবসা-বাণিজ্য ও বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইন প্রসঙ্গে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দেশটির জেষ্ঠ্য আইনজীবীদের সঙ্গে একাধিক আলোচনা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা গ্রহণ করেছে। মূলত সৌদি সরকার এটিকে ব্যবসা বাণিজ্য সংশোধন এবং নিয়মিতকরণের সুযোগ হিসেবে বিবেচনা করছে।

সূত্র: বাংলাদেশ দূতাবাস


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here