অভিবাসীদের সুরক্ষায় ফ্রান্সে অনশন করছেন ধর্মযাজক ও মানবাধিকার কর্মীরা

0
718
ফ্রান্সে ধর্মযাজক ও মানবাধিকার কর্মীর অনশন

আসন্ন শীত মৌসুমে অভিবাসন প্রত্যাশীদের শিবিরগুলি যেন ভেঙে ফেলা না হয়, সেই দাবিতে গত দুই সপ্তাহ ধরে ফ্রান্সের ক্যালাইস নগরীর গির্জায় অনশন করছেন এক ধর্মযাজক ও দুইজন মানবাধিকার কর্মী।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত বুধবার অভিবাসীদের সুরক্ষার দাবিতে ক্যালাইসের সেন্ট-পিয়েরের ক্যাথলিক গির্জায় অনশনরত এই তিন অ্যাক্টিভিস্টের সঙ্গে যোগাযোগ করতে একজন মধ্যস্থতাকারীকে পাঠিয়েছে।

ফাদার ফিলিপ ডেমিস্টের, মানবাধিকার কর্মী আনাইস ভোগেল ও লুডোভিক হোলবেইন আসন্ন শীত মৌসুমে ক্যালাইসে আগত অভিবাসন প্রত্যাশী এবং আশ্রয়প্রার্থীদের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে  ফরাসি সরকারের দূতের সঙ্গে বৈঠক করছেন।

পোপ ফ্রান্সিস বারবার অভিবাসন প্রত্যাশীদের  সুরক্ষার আহ্বান জানিয়েছেন। গত রোববার তিনি বলেছেন, ‘অভিবাসন প্রত্যাশীরা বাধ্য হয়েই বিপজ্জনক যাত্রা করে এবং প্রায়শই  উন্নত জীবনের সন্ধানে অমানবিক আচরণের শিকার হতে হয় তাদের।’ এই অসুরক্ষিত অভিবাসন প্রত্যাশীদের জীবন ও মর্যাদা রক্ষার জন্য দীর্ঘমেয়াদী সমাধানের পথ খুঁজে বের করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

ইমিগ্রেশন অ্যান্ড ইন্টিগ্রেশন ফর ফ্রেঞ্চ অফিসের মহাপরিচালক দিদিয়ের লেচি এই বৈঠক সম্পর্কে বলেছেন, ‘ আশা করছি পারস্পারিক আলোচনার মাধ্যমে আমরা এই সংকট থেকে উত্তরনের একটি গঠনমূলক সমাধানে পৌঁছাতে পারব।’

দিদিয়ে লেচি, সরকারি নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে পাঁচ বছর আগে ক্যালাইসের অভিবাসন প্রত্যাশীদের শিবিরগুলি ভেঙে দেওয়ার অনুমোদন দিয়েছিলেন। মানবাধিকার সংগঠনগুলোর সঙ্গেও তার আলোচনা করার কথা রয়েছে।

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে  যারা গ্রেট ব্রিটেনে প্রবেশের চেষ্টা করছেন, তাদের জন্য ক্যালাইস একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট। ছোট জাহাজে করে বিপজ্জনক সাগরপথ পাড়ি দেওয়ার ক্ষেত্রে অভিবাসন প্রত্যাশীরা ক্রমেই সাহসী হয়ে উঠছে।

 হাজার হাজার অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করা হয়েছে এবং অগণিত মানুষ সাগরে ডুবে গেছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, মহামারী চলাকালীন পরিবহন রুট বন্ধ থাকায় বৈধভাবে আশ্রয়ের আবেদনের সংখ্যা দ্রুতই কমতে শুরু করে।যার ফলে ইউরোপ জুড়ে অবৈধ অভিবাসন বৃদ্ধি পাচ্ছে।

আরো পড়ুন

ট্রাকের ভেতর লুকিয়ে যুক্তরাজ্য থেকে ফ্রান্সে ভয়ংকর যাত্রা থেমে নেই

ফ্রান্সে শক্তিশালী ঝড়ে বিদ্যুৎবিহীন আড়াই লাখ বাড়িঘর

ফ্রান্সে শক্তিশালী ঝড়ে বিদ্যুৎবিহীন আড়াই লাখ বাড়িঘর

যে দশ দেশের সীমান্ত অভিবাসীদের জন্য নৃশংস হতে পারে

অনশনরত ফাদার ডেমিস্টের, ভোগেল ও হোলবেইন, সাম্প্রতিক সপ্তাহগুলিতে ‘অভিবাসন প্রত্যাশীদের ওপর ক্রমবর্ধমান শারীরিক ও মানসিক সহিংসতার’ বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন।

ফরাসি সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় তারা বলেছিলেন যে, ‘১০ অক্টোবর ক্যালাইসে  ট্রাকের চাপায় এক অভিবাসন প্রত্যাশী যুবক ইয়াসেরের মর্মান্তিক মৃত্যুর পরে আমরা কিছু কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। ‘আমরা সত্যিই খুব অসহায়বোধ করছি। কারণ  চিঠি দেওয়া, আবেদন জানানো কিংবা বিক্ষোভের চেয়ে আরও বেশি কিছু করতে চেয়েছিলাম আমরা।’

সূত্র: ভ্যাটিক্যান নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here