পোল্যান্ডে অভিবাসীদের ঠেকাতে জরুরি অবস্থা জারির পরিকল্পনা

0
692
পোল্যান্ড সীমান্ত সংকট


বেলারুশ সীমান্তে অভিবাসী ও শরণার্থীদের ঢল নিয়ে দুঃশ্চিন্তায় পড়ে গেছে পাশের দেশ পোল্যান্ড। সীমান্তের ওপারে অপেক্ষমান অভিবাসনপ্রার্থীদের প্রবেশ ঠেকাতে তাই পোল্যান্ড সরকার দেশটির প্রেসিডেন্টের কাছে জরুরি অবস্থা জারির অনুরোধ করেছেন।

হাজার হাজার অভিবাসী, যাদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য থেকে আগত, তারা সাম্প্রতিক সময়গুলোতে অবৈধভাবে পার্শ্ববর্তী বেলারুশ থেকে পোল্যান্ড প্রবেশ করার চেষ্টা করছে। বাইরের দেশ থেকে অভিবাসীদের প্রবেশের ঝুঁকি এড়াতে এই সিদ্ধান্ত বাস্তবায়নের পরিকল্পনা করা হয়েছে। পোলিশ কর্তৃপক্ষ সীমান্তের ১৮৩টি পৃথক শহর ও গ্রামে এই ঘোষণাটি বাস্তবায়ন করার পরিকল্পনা করেছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে অভিবাসীদের পার্শ্ববর্তী দেশগুলোতে জোর করে ঠেলে দেয়ার অভিযোগ এনেছে। ইইউ দাবি করেছে, মূলত দেশটির ওপর নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে লুকাশেঙ্কো এমন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছেন।

আরো পড়ুন

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতুয়েসজ মুরাওয়েকি সাংবাদিকদের আজ বলেছেন, ‘৩০ দিনের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করার জন্য প্রেসিডেন্টের প্রতি মন্ত্রী পরিষদ অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরো যোগ করেন, ‘আমাদেরকে অবশ্যই এসব অপ্রীতিকর আক্রমণাত্মক কার্যকলাপ বন্ধ করতে হবে, এই চিত্রনাট্য মিনস্ক (বেলারুশের রাজধানী)-এ রচিত এবং লুকাশেঙ্কোর পৃষ্ঠপোষকতায় পরিচালিত হচ্ছে।’

পোলিশ সীমান্ত রক্ষাকারী বাহিনী বলছে, শুধু আগস্ট মাসেই ৩ হাজার ২০০ জনের বেশি মানুষ বেলারুশ থেকে পোল্যান্ড সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের চেষ্টা করেছে।

এদিকে বেলারুশ ও পোলিশ নিরাপত্তাবাহিনীর ঠিক মাঝখানে ৩০ জনের বেশি আফগান তিন সপ্তাহ ধরে আটকে আছেন। এদের মধ্যে অনেকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। খাবারের অভাব ও বিরূপ আবহাওয়ার কারণে তাদের অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here