অভিবাসন গন্তব্য দেশের তালিকায় আরব বিশ্বে সেরা সৌদি আরব

0
646
image gulf news

স্থিতিশীল পরিবেশ ও কাজের ক্ষেত্র হিসেবে অভিবাসীদের সবচেয়ে পছন্দের দেশের তালিকায় সৌদি আরব অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

১৯৬০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণের করে আমেরিকান ইমিগ্রেশন পলিসি ইন্সটিটিউট জানিয়েছে, স্থিতিশীল পরিবেশ ও কাজের ক্ষেত্র হিসেবে অভিবাসীদের সবচেয়ে পছন্দের দেশের তালিকায় আরব বিশ্বের এক নম্বর অবস্থান দখল করে নিয়েছে সৌদি আরব। আর একই মানদণ্ডের বিচারে সারা পৃথিবীতে দেশটির অবস্থান তৃতীয়।

অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান আরব বিশ্বে দ্বিতীয়, আর বৈশ্বিক হিসাবে ষষ্ঠ। বরাবরের মতো এবারো আন্তর্জাতিক অভিবাসনের সবচেয়ে কাঙ্খিত গন্তব্য দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে প্রথম স্থানে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে যে, অভিবাসনে পছন্দের দেশ নির্বাচনের ক্ষেত্রে অভিবাসী শ্রমিকরা নিরাপত্তা, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেয়। এছাড়া তারা জীবনযাত্রার মান, বেতন বৃদ্ধি, জীবনযাত্রা, চলাচল ও পরিবহনে সহজলভ্যতাকে পছন্দ করেন।

আমেরিকান ইমিগ্রেশন পলিসি ইন্সটিটিউট এর তথ্য অনুযায়ী ২০২০ সালে আন্তর্জাতিক অভিবাসনের ক্ষেত্রে সেরা ১০ দেশের তালিকা তুলে ধরা হলো:

১. মার্কিন যুক্তরাষ্ট্র
২. জার্মানি
৩. সৌদি আরব
৪. রাশিয়া
৫. ইংল্যান্ড
৬. সংযুক্ত আরব আমিরাত
৭. ফ্রান্স
৮. কানাডা
৯. অস্ট্রেলিয়া
১০. স্পেন

সূত্র: গালফ নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here