অভিবাসীদের হত্যার অভিযোগে ১২ মেক্সিকান পুলিশ গ্রেফতার

0
905
গুয়াতেমালান অভিবাসী, রিভালদো ডানিলো। পরিবারের দাবি তাকে মার্কিন সীমান্তে র কাছে হত্যা করা হয়। ছবি: গেটি ইমেজ

একজন সন্দেহভাজন গুয়াতেমালানসহ সহ ১৯ অভিবাসীকে হত্যার অভিযোগে ১২ জন মেক্সিকান পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। নিহত এসব অভিবাসীদের লাশ জানুয়ারির শেষ সপ্তাহে মেক্সিকোর উত্তর- পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসে মার্কিন সীমান্তের কাছে একটি ট্রাকের মধ্যে  গুলিবিদ্ধ ও আগুনে পোড়া অবস্থায় পাওয়া যায় । 

তামাউলিপাস রাজ্যের অ্যাটর্নি জেনারেল ইরভিং ব্যারিয়োস মোজিকা এক সংবাদ সম্মেলনে বলেন, অভিযুক্ত ১২ জন কর্মকর্তা পুলিশ হেফাজতে ছিলেন এবং তাদের বিরুদ্ধে হত্যা, ক্ষমতার অপব্যবহার ও মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগ গঠন করা হয়েছে । তাদেরকে কী উদ্দেশ্য হত্যা করা হয়েছিল সে বিষয়ে অ্যাটর্নি-জেনারেলের কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায় নি।

রিও গ্র্যান্ড থেকে টেক্সাসের মাঝে ক্যামেরগো সীমান্তে  একটি কাঠের পিকআপ ট্রাক থেকে লাশগুলো উদ্ধার করা হয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১৯ টি লাশের মধ্যে ১৬ জন পুরুষ ও একজন মহিলা ছিলেন এবং দুইজনকে এতটাই খারাপভাবে পুড়িয়ে ফেলা হয়েছিল যে এখনও পর্যন্ত তাদের লিঙ্গ  নির্ধারণ করা সম্ভব হয়নি।

কর্তৃপক্ষ জানায়, নিহতদের মধ্যে চারজনকে শনাক্ত করা গেছে, যাদের  দুইজন গুয়াতেমালান এবং দুইজন মেক্সিকান।তবে তাদের নাম প্রকাশ করা হয়নি। এদিকে মৃত মেক্সিকানদের একজনের আত্মীয়রা বলছেন, তিনি অভিবাসীদের পাচারকারী হিসেবে কাজ করেতেন।

এই হত্যাকান্ডে ব্যবহৃত  লাশ বহনকারী ট্রাকটি মার্কিন সীমান্তে অভিবাসীদের পরিবহনের কাজ করতো বলে জানান ব্যারিয়োস মোজিকা । তিনি আরও  বলেন, ট্রাকগুলিকে সশস্ত্র বাহিনীর সুরক্ষা প্রদানের জন্য অস্ত্র পরিবহনেও কাজে লাগানো হতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here