আফগান শরণার্থীদের ঢল ঠেকাতে সীমান্তে দেয়াল নির্মাণ করছে তুরস্ক

0
601
তুরস্ক সীমান্ত, আফগানিস্তান-অভিবাসী

নতুন শরণার্থী সঙ্কটের আশঙ্কায় তালেবানদের হাত থেকে পালিয়ে আসা আফগানদের সম্ভাব্য আগমন ঠেকাতে ইরানের সঙ্গে সীমান্ত নজরদারি আরো জোরদার করেছে তুরস্ক। এরই মধ্যে সপ্তাহ কিংবা মাস খানেক আগে পালিয়ে আসা কিছু আফগান শরণার্থীকে সীমান্ত এলাকায় দেখা যাচ্ছে বলে দাবি দেশটির।

এইসব আফগান শরণার্থীরা যাতে কোনোভাবেই তুরস্কের সীমানায় ঢুকতে না পারে, সেজন্য তিন মিটার উচ্চতার কংক্রিটের দেয়াল নির্মাণ শুরু করেছে তুরস্ক।

স্থানীয় সংবাদমাধ্যগুলো প্রতিবেদনে বলছে, সীমান্তের ২৪১ কিলোমিটার জুড়ে দেয়াল নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে ১৫৫ কিলোমিটার প্রাচীর নির্মাণ কাজ সমাপ্ত হয়ে গেছে। মূলত যুদ্ধ ও নির্যাতনের হাত থেকে পালিয়ে ইউরোপে ঢোকার জন্য একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হিসেবে তুরস্ককে ব্যবহার করে আসছে শরণার্থীরা।

তুরস্কের কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, দেশটির নিরাপত্তা বাহিনী ৬৯ হাজার অনিয়মিত অভিবাসীকে সীমান্ত অতিক্রম করতে বাঁধা দিয়েছে এবং মানব পাচারকারী হিসেবে অভিযুক্ত ৯০৪ জনকে গ্রেফতার করেছে।

এদিকে আফগানিস্তানের শরণার্থী প্রসঙ্গে বিরোধী দলগুলো কড়া সমালোচনা ও সতর্কবার্তাকে প্রত্যাখ্যান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সরকার। তবে চলতি সপ্তাহে তিনি স্বীকার করেছেন যে, তুরস্ক আফগানিস্তান থেকে আসা নতুন একটি শরণার্থী ঢলের মুখোমুখি হয়েছে।

তিনি বলেছেন, `তার মন্ত্রীপরিষদ যুদ্ধবিধস্ত দেশে স্থিতিশীলতা আনতে পাকিস্তানের সঙ্গে কাজ করবে। এরদোয়ান বৃহস্পতিবার ইউরোপীয় দেশগুলিকে তালেবানদের হাত থেকে পালিয়ে আসা আফগানদের দায়ভার বহন করার আহ্বান জানিয়ে সতর্ক করে বলেছিলেন যে, তার দেশ ইউরোপের ‘শরণার্থীর গুদাম’ হবে না।

সূত্র: ইউরোনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here