এবার করোনাকালীন বিধিনিষেধ ভঙ্গে সৌদি আরবে আটক ২২ হাজার

0
776

পরিসংখান অনুযায়ী, সৌদি আরবের রিয়াদে সবচেয়ে বেশিসংখ্যক ৭ হাজার ৩৫০টি বিধি লঙ্ঘণের ঘটনা ঘটেছে।
করোনা ভাইরাস (কোভিড-১৯) এর লাগাম টেনে ধরতে সৌদি আরব সরকার জনসাধারণের চলাচলের ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছিল। একইসঙ্গে সেই বিধিনিষেধ যথাযথভাবে সবাই মানছে কিনা, তাও কঠোর নজরদারিতে রাখছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা মহামারির উচ্চগতির হার নিয়ন্ত্রণে রাখতে যে বিধিনিষেধ জারি করা হয়েছিল, সেই বিধিনিষেধ অমান্য করার অপরাধে গত এক সপ্তাহেই রেকর্ড ২২ হাজার ১৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে ।

সবচেয়ে বেশি গ্রেফতারের ঘটনা ঘটেছে রিয়াদে। এ অঞ্চল থেকে মোট ৭ হাজার ৩৫০ জনকে গ্রেফতার করা হয়।

এছাড়া পূর্ব প্রদেশ থেকে ৩ হাজার ৩২৯, মদিনা থেকে ২ হাজার ৪৮৬, মক্কা থেকে ১ হাজার ৯৫১ , কাচিম থেকে ১ হাজার ৮৮৩, হাইল থেকে ১ হাজার ৬০৮, জাউফ থেকে ১ হাজার ৩৬০, উত্তর সীমান্ত থেকে ৭৩৫, তাবুক থেকে ৪৬৮, বাহা থেকে ৩৫০, আসির থেকে ২৮১, যাজান থেকে ২৮০ ও নাজরান থেকে ৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, করোনা মহামারির শুরুর পর থেকে সৌদি আরব সরকার দেশটিতে বসবাসরত সব নাগরিকদের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা চালু করেছে। এরমধ্যে স্বাস্থ্য ক্লিনিক প্রতিষ্ঠিত করে সেখানে হাজার হাজার মানুষের রোগ নির্ণয় ও প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নাগরিক এবং বাসিন্দাদের প্রতিষেধক প্রোটোকল ও কর্তৃপক্ষের জারি করা নির্দেশনাবলী মেনে চলার আহ্বান জানিয়েছে।

বিভিন্ন ইস্যুতে গত কয়েক সপ্তাহ ধরে বিধিনিষেধ অমান্যের দায়ে সৌদি সরকার অভিবাসীসহ উল্লেখযোগ্য সংখ্যক সৌদি নাগরিকদের গ্রেফতারের আওতায় নিয়ে এসেছে। বিশ্লেকরা বলছেন, সৌদিতে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের জন্য এটি সতর্কতামূলক বার্তা। যথাযথভাবে আইন-কানুন ও বিধিনিষেধ মেনে চলার কেনো বিকল্প নেই।

সূত্র: আরব নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here