গ্রিন কার্ড আবেদনে সুখবর দিলেন বাইডেন

0
895

গ্রিন কার্ড নিয়ে অমেরিকার নাগরিকত্ব পেতে যে নিষেধাজ্ঞা চাপিয়ে রেখেছিলেন সাবেক প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্প, তা প্রত্যাহার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এখন থেকে গ্রিন কার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে আর বাধা রইলো না ।

বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার মাধ্যমে এই নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করেছেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরেই বাইডেন কংগ্রেসে একটি অভিবাসন বিল পাঠান। সেখানে প্রস্তাব দেওয়া হয় আমেরিকায় নথিপত্র ছাড়াই যে হাজার হাজার মানুষ বাস করেন, তাদের নাগরিকত্ব পাওয়ার সুযোগ দেওয়া হোক। ওই বিলে আমেরিকার নরাগরিকত্ব লাভের জন্য গ্রিন কার্ড পাওয়ার সময়সীমা কমানো হযেছে।

অভিবাসন নিষেধাজ্ঞা দেওয়ার সময় ট্রাম্প বলেছিলেন, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক পরিস্থিতিতে মার্কিন শ্রমিকদের রক্ষায় এই নিষেধাজ্ঞা প্রয়োজন। কিন্তু বাইডেন প্রশাসন বলছে, এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়েছে, কারণ যুক্তরাষ্ট্রের নাগরিকরা তাদের পরিবারের সঙ্গে একত্রিত হতে বাধাপ্রাপ্ত হচ্ছিলেন।

শপথ গ্রহণের পর থেকে প্রেসিডেন্ট বাইডেন তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞাসহ ট্রাম্পের বেশ কয়েকটি অভিবাসনবিরোধী নীতি উল্টে ফেলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here