টানা তৃতীয়বার প্রবাসীদের পছন্দের শীর্ষ দেশ সুইজারল্যান্ড

0
1100
প্রবাসীদের পছন্দের শীর্ষে সুইজারল্যান্ড
প্রবাসীদের পছন্দের শীর্ষে সুইজারল্যান্ড

প্রবাসীদের মূল্যায়নে টানা তৃতীয়বারের মতো শীর্ষস্থান ধরে রাখলো সুইজারল্যান্ড। এইচএসবিসি ব্যাংক কর্তৃক পরিচালিত ‘এক্সপাট এক্সপ্লোরার সার্ভে’ শিরোনামে গত মঙ্গলবার প্রকাশিত এ প্রতিবেদনে আরো বলা হয়েছে, সুইজারল্যান্ডের পরই যথাক্রমে অবস্থান করছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

এরপরের অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, আইল অব ম্যান, বাহরাইন ও কাতার। নিয়মিত প্রকাশিত এ জরিপে সিঙ্গাপুর সাধারণত উপরের দিকে অবস্থান করলেও চলতি বছর নবম স্থানে নেমে এসেছে।

১৪ বছর ধরে এইচএসবিসি ব্যাংক ‘এক্সপাট এক্সপ্লোরার সার্ভে’ শিরোনামে এ জরিপ পরিচালনা করে আসছে। চলতি বছরে জরিপটিতে অংশ নিয়ে ৪৬টি দেশ ও অঞ্চলের প্রবাসীরা তাদের মতামত ব্যক্ত করেছেন। প্রবাসে অবস্থানরত অবস্থায় আগামী বারো মাস কেমন কাটতে পারে-এমন প্রশ্নের উত্তরে জরিপটিতে অংশগ্রহণ করে মতামত ব্যক্ত করেছেন দুই তৃতীয়াংশ প্রবাসী।

এইচএসবিসি ব্যাংক পরিচালিত বার্ষিক প্রবাসী জরিপ- ২০২১ অনুযায়ী, প্রবাসীদের পছন্দের দেশের তালিকায় টানা তৃতীয়বারের মতো সুইজারল্যান্ড শীর্ষস্থান দখল করেছে


জরিপটির ফলাফল বলছে, প্রতি দশজন প্রবাসীর মধ্যে প্রায় নয়জন কমপক্ষে আরো একটি বছর সুইজারল্যান্ডে অবস্থান করতে চান। কারণ হিসেবে সুইজারল্যান্ডে অবস্থানরত প্রায় ৯২ শতাংশ প্রবাসী দেশটির স্থিতিশীলতাকে গুরুত্বপূর্ণ একটি প্রভাবক হিসেবে মনে করেন।


জরিপে অংশগ্রহণকারী প্রায় ৯০ শতাংশ প্রবাসী সুইজারল্যান্ডে আসার পর থেকে এখানাকার পরিবেশ ভালো লেগেছে বলে মতামত ব্যক্ত করেছেন। এছাড়া ৮৫ শতাংশ অংশগ্রহণকারী দেশটিতে অবস্থান করে অধিকতর নিরাপদ বোধ করেছেন। প্রায় তিন-চতুর্থাংশ প্রবাসী অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে চান এবং এক তৃতীয়াংশ দেশটিতে সম্পত্তি কেনার জন্য অর্থ জমাচ্ছেন।


জরিপটি করোনা মহামারির বিধিনিষেধ জারি হওয়ার এক বছর পর করা হয়েছে। মূলত সেসময় করোনা মহামারির কারণে প্রবাসীদের দেশে ফিরে আসাটা কঠিন ছিল।

জীবনযাত্রার উচ্চমান এবং অন্যান্য অনেক দেশের তুলনায় করোনাকালীন বিধিনিষেধ কম থাকায় সুইজারল্যান্ড উপকৃত হয়েছে। বৈশ্বিক এ জরিপটিতে উঠে এসেছে যে, মানুষজন এখন ক্যারিয়ার গঠন ও পেশাদার সম্পর্ক সম্প্রসারণের পরিবর্তে সুস্থতা ও ব্যক্তিগত জীবনযাপনকে অগ্রাধিকার দিচ্ছে।

কোভিড-১৯ মহামারির কারণে আরোপিত নানাবিধ বিধিনিষেধের মধ্যেও জীবনযাপনের উচ্চমান ধরে রেখেছে দেশটি


এইচএসবিসি ব্যাংক কর্তৃক পরিচালিত চলতি বছরের এ জরিপে ৪৬টি দেশের ২০ হাজার চারশত ৬০ জন প্রবাসী অংশগ্রহণ করেছেন।

যদিও এ জরিপ নিয়ে সুইজারল্যান্ডে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। চলতি বছরের শুরুর দিকে ‘ইন্টারনেশনস’ কর্তৃক পরিচালিত ভিন্ন আরেকটি জরিপ ৫৯টি গন্তব্য দেশের তালিকায় সুইজারল্যান্ডকে ৩০তম স্থান দিয়েছিল। ‘ইন্টারনেশনস’ জরিপে উঠে এসেছিল যে, জীবনযাত্রার মানের ক্ষেত্রে সুইজারল্যান্ডের অবস্থান ভালো।

কিন্তু বসবাস করা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি, এমনকি দৈনন্দিন জীবনযাপনে অর্থ ব্যয়ের ক্ষেত্রে দেশটির অবস্থান তুলনামূলক সন্তোষজনক নয়। এক থেকে সাত মানদণ্ডে প্রবাস জীবন সম্পর্কিত ভিন্ন ভিন্ন ৩৭টি বিষয়ের ওপর প্রবাসীদের মতামত জানতে চেয়েছিল জরিপটি। মূলত তাদের মূল্যায়নের ভিত্তিতে এসব ফলাফল উঠে এসেছিল।

সূত্র: সুইচইনফো ডট সিএইচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here