লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১১৬ বাংলাদেশি

0
737
লিবিয়া থেকে ফিরলেন

লিবিয়া থেকে আটকেপড়া আরও ১১৬ বাংলাদেশি আজ বুধবার দেশে ফিরেছেন। লিবিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ দূতাবাস বিজ্ঞপ্তিতে জানায়, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় লিবিয়ার দার্জ ডিটেনশন সেন্টারে আটক ৮৬ জনসহ মোট ১১৬ জনকে চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে দেশে আনা হয়েছে। দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টা ও কূটনৈতিক যোগাযোগের পর লিবিয়ার মেতিগা বিমানবন্দর থেকে মঙ্গলবার সন্ধ্যায় আটকেপড়া বাংলাদেশিদের বহনকারী বিমানটি দেশের উদ্দেশে রওনা হয়।

আজ বেলা ১২টার দিকে তাদের বহনকারী বিমানটি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, প্রত্যাবাসনকৃত বাংলাদেশিদের মধ্যে কয়েকজন অসুস্থ এবং আরও ১১ জন ত্রিপলির তারিক সিক্কা ডিটেনশন সেন্টারে আটক ছিলেন। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের দীর্ঘ কূটনৈতিক প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে আইওএম বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের প্রত্যাবাসনের জন্য দ্রুত সময়ের মধ্যে এই চার্টার্ড ফ্লাইটটি পরিচালনা করতে সহযোগিতা করে।

দার্জ ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদেরকে ত্রিপলিতে স্থানান্তরের জন্য লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, অবৈধ অভিবাসন অধিদপ্তর, ইমিগ্রেশন অধিদপ্তর এবং আইওএম বাংলাদেশ দূতাবাসকে সর্বাত্মক সহযোগিতা করেছে। যার ফলে ১৬ নভেম্বর দার্জের নিকটবর্তী গাদামেস শহর থেকে একটি অভ্যন্তরীণ বিশেষ ফ্লাইটযোগে আটক বাংলাদেশিদেরকে ত্রিপলিতে স্থানান্তর করা সম্ভব হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here