স্পেনে অভিবাসী ও শরণার্থী শিশুরা পাচ্ছে ফাইজারের ভ্যাকসিন

0
743
অভিবাসী ও শরণার্থী শিশু ভ্যাকসিন

স্পেনে ১২ থেকে ১৮ বছর বয়সী অভিবাসী ও শরণার্থী শিশুদের ফাইজার এর প্রথম ডোজ টিকা দেয়া শুরু হয়েছে। ন্যাশনাল অ্যাকাডেমি ফর দ্য পারফর্মিং আর্টস (নাপা) এই ভ্যাকসিন কার্যক্রম বাস্তবায়ন করছে। গত শনিবার সকাল সাড়ে ১১টায় পোর্ট অব স্পেন থেকে এই ভ্যাকসিন কর্মসূচী শুরু হয়। এদিন সবচেয়ে বেশিসংখ্যক ভেনেজুয়েলিয়ান শিশু ভ্যাকসিন গ্রহণ করেছে।


অভিবাসী ও শরণার্থী বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্ত লিভিং ওয়াটার কমিউনিটির কর্মকর্তারা এই বিশেষ কর্মসূচী বাস্তবায়নে একযোগে কাজ করছে। ন্যাশনাল অ্যাকাডেমি ফর দ্য পারফর্মিং আর্টস (নাপা) স্থানীয় স্কুলগামী শিশু ও বয়স্কদের সিনোফার্ম ভ্যাকসিন দেয়ার ব্যাপারেও পূর্ণাঙ্গ পরিকল্পনা গ্রহণ করেছে।


কর্তৃপক্ষ গত রোববার জানায়, আগে থেকে নিবন্ধিত ৪৩ অভিবাসী শিশু একেবারে স্বাভাবিক নিয়মেই শনিবার ভ্যাকসিন গ্রহণ করে। যদিও কোনো রকম নিবন্ধন ছাড়াই সব শিশুদের জন্য এই ভ্যাকসিন কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
প্রত্যেক অভিবাসী শিশুর সঙ্গে বাবা-মা অথবা আইনগত সম্পর্ক রয়েছে এমন প্রতিনিধিরা সেখানে উপস্থিত থাকার সুযোগ পেয়েছিলেন।

অ্যাঞ্জেলা ও হোসে রুইজ নামের ১৩ ও ১৫ বছর বয়সী দুই শিশুর মা লুজ পিয়ানগো তার সন্তানদের ভ্যাকসিন দেয়া প্রসঙ্গে বলেছেন, ‘সন্তানদের স্বাস্থ্য সুরক্ষিত রাখতে এটা খুব জরুরি ছিল। এখানে আমাদের অভিবাসীদের সন্তানদের খুব ভালভাবে যত্ন নেয়া হয়েছে। স্বেচ্ছাসেবীরা আমাদের প্রতি তাদের ভালোবাসা দেখিয়েছেন। তারা আমাদের সারাক্ষণই সহযোগিতা করেছেন।’

পিয়ানগো আর তার দুই সন্তান ভেনেজুয়েলা থেকে এসেছেন। তারা তিন বছর ধরে এখানে বসবাস করছেন। পিয়ানগো অভিবাসী শিশুদের ভ্যাকসিন দেয়ায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘এই পদক্ষেপটির কারণে কর্তৃপক্ষ ইতিবাচক একটি বিষয় উপস্থাপন করেছে তাহলো, ‘যেকোনো কঠিন সময়ে আমরা সবাই সমান।’

স্পেনের চাগুয়ানাস এর ডিভালিতে অভিবাসী বালক বালিকাদের জন্য আরো একটি বিশেষ ভ্যাকসিন দিবসের আয়োজন করা হয়েছে আগামী ২৮ অগাস্ট।

সূত্র: নিউজটুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here