১৭৩ অভিবাসীর জীবন বাঁচালো স্প্যানিশ উদ্ধারকারী দল

0
814
স্পেনে অভিবাসী উদ্ধার
মঙ্গলবার স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের গ্রান ক্যানারিয়া, আর্গুইনগুইন বন্দরে এক অভিবাসীকে সাগর উদ্ধার কর্মীরা উদ্ধার করছে। ছবি: ইপিএ

উদ্ধারকারীরা স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে অভিবাসীদের বহনকারী নৌকাকে নিরাপদে কূলে ভিড়তে সাহায্য করেছে।

স্পেনের কোস্টগার্ডের একজন মুখপাত্র জানান, মঙ্গলবার ক্যানারি দ্বীপপুঞ্জ থেকে ডুবতে থাকা ১৭৩ জন অভিবাসীকে নিরাপদে কূলে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন তারা। এসময় এক নারী অভিবাসীর ভাসমান মৃতদেহ উদ্ধার করা হয়।

বেসরকারি সাহায্যকারী সংস্থা সালভামেন্টো মারিটিমোর মুখপাত্র জানিয়েছেন, নিহতের পরিচয় এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। কারণ তার মৃতদেহ ‘বেশ কয়েক দিন’ পানিতে ডুবে ছিল বলে ধারণা করা হচ্ছে।

কোস্টগার্ডের কর্মীরা প্রথমে ৫২ জন অভিবাসী বহনকারী একটি নৌকাকে উদ্ধার করতে যাওয়ার সময় ওই নারীর লাশ দেখতে পায়।

আরো পড়ুনতরুণ অভিবাসন প্রত্যাশীদের সুখবর দিল স্পেন সরকার সমুদ্রে মারা যাওয়া অভিবাসীদের মৃতদেহ সংগ্রহ করেন তিনি, পৌঁছে দেন স্বজনদের কাছেস্পেনে অভিবাসী ও শরণার্থী শিশুরা পাচ্ছেন ফাইজারের ভ্যাকসিন

দিনভর, তারা ১০০ জনেরও বেশি অভিবাসী বহনকারী আরও তিনটি নৌকা উদ্ধার করে, যার ফলে মঙ্গলবার উদ্ধার হওয়া মানুষের সংখ্যা ১৭৩ এ পৌঁছেছে- বলেন কোস্টগার্ডের এক মুখপাত্র।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা যায়, ২০২১ সালের প্রথম দশ মাসে ১৬ হাজার ৮২৭ জন অভিবাসী নৌকায় করে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছে। যার সংখ্যা গত বছরের একই সময়ের মধ্যে আসা অভিবাসীদের তুলনায় ৪৪ শতাংশ বেশি।

ইউরোপের দক্ষিণ উপকূলে নজরদারি বেড়ে যাওয়ায়, আফ্রিকা থেকে সরাসরি পথে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার হার নাটকীয়ভাবে কমতে থাকে। যার ফলে ২০১৯ সালের শেষের দিকে স্পেনের ক্যানারি দ্বীপে অভিবাসীদের আগমন বেড়ে যায়।

দ্বীপগুলিতে পৌঁছানোর সংক্ষিপ্ততম পথটি মরক্কোর উপকূল থেকে ১০০ কিলোমিটারেরও বেশি দূরে এবং শক্তিশালী স্রোতের কারণে এই রুটটি ভীষণ বিপজ্জনক।

সূত্র : ইউরো নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here