আফগান শরণার্থীদের আশ্রয় ও দারিদ্র্যপীড়িত উগান্ডার উদারতা

0
505
উগান্ডা-আফগান শরণার্থী

আফ্রিকার ছোট্ট একটি দেশ উগান্ডা। যুদ্ধ-উপনিবেশিক শাসন, প্রাকৃতিক নানা দুর্যোগের দেশ কারণে দেশটির অর্থনৈতিক অবস্থা তেমন মজবুত নয়। ইউটিউব, ফেসবুক কিংবা অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সচারাচর দেখা মেলে এখানকার জীর্ণ-শীর্ণ মানুষদের জীবনযাপন।

বিপরীতে উগান্ডাকে নিয়ে নানা ধরনের ট্রলও করতে দেখা যায় অনেককে। এমনও হয়, উগান্ডায় যারা কখনো যাননি, তারাও দেশটিকে নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য করেন হরহামেশা। মূলত ক্ষুধা আর দারিদ্রতার কথা উঠলে এদেশটি নিয়ে একেকজন একেকভাবে মন্তব্য করেন। কিন্তু জানেন কি, এই উগান্ডা পৃথিবীর অন্যতম শরণার্থী আশ্রয়কারী দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে!

উগান্ডা- আফগান শরণার্থী-অভিবাসী
ছবি: ভয়েস অব অমেরিকা


তালেবানদের ভয়ে সন্ত্রস্ত হয়ে আফগান শরণার্থীদের ঢেউ সামলাতে ইউরোপ আমেরিকা যখন হিমশিম খাচ্ছে, তুরস্ক, গ্রিসসহ আরো কিছু দেশ যখন সীমান্তে দেয়াল নির্মাণ শুরু করেছে, সেখানে ঠিক তার ব্যতিক্রম উদাহরণ সৃষ্টি করে চলেছে দারিদ্র্যপীড়িত দেশ উগান্ডা। এবার দেশটি সাময়িকভাবে আফগান শরণার্থীদের আশ্রয় দিচ্ছে। সরকার ও কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আফগানিস্তান থেকে পালিয়ে আসা শরণার্থীদের একটি দল গতকাল উগান্ডায় প্রবেশ করেছে। দেশটির সরকার এরই মধ্যে শরণার্থীদের স্বাগত জানিয়ে বরণ করে নিয়েছে।


দেশটির পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছে, আজ সকালে উগান্ডা সরকার ৫১ জন আফগান নাগরিককে গ্রহণ করেছে। তারা একটি চার্টার্ড বিমানে করে পালিয়ে এসেছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, মূলত যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে তারা সাময়িকভাবে আফগান শরণার্থী গ্রহণ করছে।

উগান্ডা সরকার আফগান শরণার্থীদের গ্রহণ করায় ধন্যবাদ জ্ঞাপন করেছেন উগান্ডার রাজধানী কাম্পালায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদুত। এক টুইট বার্তায় দুতাবাস থেকে বলা হয়েছে, ‘শরণার্থী ও অন্য সম্প্রদায়ের মানুষদের স্বাগত জানানোর ক্ষেত্রে উগান্ডার সরকার ও উগান্ডার জনগণের রয়েছে এক দীর্ঘকালের ঐতিহ্য।’


মূলত পৃথিবীতে যে কয়েকটি দেশে সবচেয়ে বেশি সংখ্যক শরণার্থী রয়েছে, সেসব দেশের তালিকায় উগান্ডা অন্যতম। জাতিসংঘের তথ্য অনুযায়ী প্রায় ১৫ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে উগান্ডা। যাদের বেশিরভাগই প্রতিবেশী দেশ দক্ষিণ সুদান ও ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর নাগরিক। বেশিরভাগ শরণার্থীই বসবাস করছে দেশটির দক্ষিণ অঞ্চলীয় কম জনবহুল এলাকায়। যদিও রাজধানী কাম্পালায় প্রায় ৮১ হাজার ‘শহুরে উদ্বাস্তু’ বসবাস করছে।

উল্লেখ্য, সাহায্যকারী সংস্থাগুলো বরাবরই বলে আসছে, ৪৪ মিলিয়ন মানুষের দেশ উগান্ডায় বসবাসরত শরণার্থীদের সহযোগিতার জন্য আন্তর্জাতিকভাবে যাবতীয় সহায়তা প্রদান করছেন তারা।

সূত্র: পাঞ্চ, উইকিপিডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here