নরওয়ে, ডেনমার্ক ও সুইডেন ভ্রমণের অনুমতি পাবেন যারা…

0
823


স্ক্যান্ডিনেভিয়াভুক্ত দেশগুলোর অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্য ও ঐতিহাসিক শহরগুলো দেখতে পৃথিবীর নানান দেশ থেকে ভ্রমনপিয়াসীরা ছুটে আসেন। কিন্তু এখন আর চাইলেই সব দেশের নাগরিকরা সমানভাবে এ সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন না। মূলত করোনা মহামারি আঘাত হানার পর থেকে অন্যান্য দেশগুলোর মতো নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনও বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে। বিশেষ করে ভ্রমণার্থীদের অবশ্যই নির্দিষ্ট কিছু বিধিনিষেধ মেনে এ দেশগুলোতে ভ্রমণের অনুমতি নিতে হবে।

স্ক্যান্ডিনেভিয়ায় ভ্রমণ বিধিনিষেধ

এক বছরেরও বেশি সময় পর ট্রান্সআটলান্টিক আকাশপথ উন্মুক্ত করে দেয়া হয়েছে। এছাড়া বেশিরভাগ নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। এখন ডেনমার্ক, নরওয়ে ও সুইডেন সরকার আন্তর্জাতিক ভ্রমণকারীদের তাদের দেশে স্বাগত জানাতে সব প্রস্তুতি গ্রহণ করেছে।

যদিও সবকিছু পুরোপুরি খুলে দেয়ার ক্ষেত্রে কোভিড-১৯ এর ডেল্টা ভেরিয়েন্ট দুঃশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে নরওয়েতে। দেশটিতে ভ্যাকসিন কর্মসূচী তুলনামূলকভাবে এখনো ধীর গতিতে এগোচ্ছে এবং মাত্র কয়েকদিন পরই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটিতে।

ছবি: আনস্প্লাস

ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনে প্রবেশের ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে তিনটি দেশই ইইউ ডিজিটাল করোনা ভাইরাস সার্টিফিকেট সঙ্গে নিয়ে আসার শর্ত জুড়ে দিয়েছে। যা দিয়ে প্রমাণ করা যাবে, আগত ভ্রমণার্থী ভ্যাকসিনের পূর্ণ কোর্স সম্পন্ন করেছে কিনা, গেলো ছয়মাসে কোনো রোগ ছিল কিনা অথবা সম্প্রতি তিনি করোনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল পেয়েছেন কিনা।

ডেনমার্ক

ছবি: আনস্প্লাস

সর্বশেষ করোনা পরিস্থিতি: করোনা মহামারির শুরু থেকে জুলাইয়ের ৩০ তারিখ পর্যন্ত মোট ৩ লাখ ১৬ হাজার ৮০৭ জনের করোনা শনাক্ত হয় দেশটিতে। বিপরীতে মারা গেছে ২ হাজার ৫৪৮ জন।

ভ্যাকসিন কার্যক্রম: জুলাইয়ের ৩০ তারিখ নাগাদ ডেনমার্কের মোট জনসংখ্যার ৫৪ দশমিক ৩৯ শতাংশ ভ্যাকসিনের পূর্ণ কোর্স সম্পন্ন করেছেন, এছাড়া ৭১ দশমিক ৮২ শতাংশ অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন।

ভ্রমণের নিয়ম ও বিধিনিষেধ: ডেনমার্ক এখন ইইউ/ইইএ/সেনজেনভুক্ত দেশসমুহের যেসব নাগরিক ভ্যাকসিনের পূর্ণ ডোজ সম্পন্ন করেছে, তাদেরকে প্রবেশাধিকার দিচ্ছে। একইভাবে যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা দেশটিতে ভ্রমণ করতে পারবে। উল্লিখিত বেশিরভাগ দেশের জন্য কোয়ারাইন্টাইন বাধ্যতামূলক করা হয়নি। তবে বর্তমানে, যুক্তরাজ্য, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড থেকে যারা ডেনমার্কে প্রবেশ করছেন, তাদের বাধ্যতামূলকভাবে ১০ দিনের আইসোলেশনে থাকতে হচ্ছে।

নরওয়ে

ছবি: আনস্প্লাস

সর্বশেষ করোনা পরিস্থিতি: করোনা মহামারির শুরু থেকে জুলাইয়ের ৩০ তারিখ পর্যন্ত মোট ১ লাখ ৩৭ হাজার ৪৭১ জনের করোনা শনাক্ত হয়। বিপরীতে মারা গেছে ৭৯৯ জন।

ভ্যাকসিন কার্যক্রম: জুলাইয়ের ৩০ তারিখ নাগাদ নরওয়ের মোট জনসংখ্যার ৩৩ দশমিক ৪ শতাংশ ভ্যাকসিনের পূর্ণ কোর্স সম্পন্ন করেছেন, এছাড়া ৬৬ দশমিক ১৩ শতাংশ অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন।
ভ্রমণের নিয়ম ও বিধিনিষেধ: নরওয়ে ইইউ/ইইএ/সেনজেনভুক্ত দেশসমুহের যেসব নাগরিক ভ্যাকসিনের পূর্ণ ডোজ সম্পন্ন করেছে এবং প্রমাণপত্র হিসেবে ডিজিটাল তথ্যাদি দেখানো সাপেক্ষে প্রবেশাধিকার দিচ্ছে। এক্ষেত্রে কোয়ারাইন্টাইন বাধ্যতামূলক করা হয়নি।

সুইডেন

ছবি: আনস্প্লাস

সর্বশেষ করোনা পরিস্থিতি: করোনা মহামারির শুরু থেকে জুলাইয়ের ৩০ তারিখ পর্যন্ত মোট ১১ লাখ করোনা রোগী শনাক্ত হয়। বিপরীতে মারা গেছে ১৪ হাজার ৬১৭ জন।

ভ্যাকসিন কার্যক্রম: জুলাইয়ের ৩০ তারিখ নাগাদ নরওয়ের মোট জনসংখ্যার ৫১ শতাংশ ভ্যাকসিনের পূর্ণ কোর্স সম্পন্ন করেছেন, এছাড়া ৭৮ দশমিক ১ শতাংশ অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন।

ভ্রমণের নিয়ম ও বিধিনিষেধ: ইইউ/ইইএ/সেনজেনভুক্ত দেশসমুহের যেসব ভ্রমণার্থী বৈধ ইইউ ডিজিটাল সার্টিফিকেট দেখাতে পারবে (অবশ্যই সর্বশেষ ৪৮ ঘণ্টার মধ্যে করা করোনার নেগেটিভ ফলাফল উল্লেখ থাকতে হবে), তারাই সুইডেনে প্রবেশ করতে পারবে। নরডিক দেশগুলোর (ডেনমার্ক, ফিনল্যান্ড আইসল্যান্ড ও নরওয়ে) বাসিন্দারা অবশ্য এই নিয়মের বাইরে থাকবে তারা এসব বিধিনিষেধ ছাড়াই সুইডেনে ভ্রমণ করতে পারবে।

লেখক: ডেভিড নিকেল, সিনিয়র কন্ট্রিবিউটর, ফোর্বস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here