শুক্রবার, 19 জুলাই, 2024

মর্যাদাপূর্ণ স্প্যানিশ অ্যাওয়ার্ড অর্জন করলো রিফিউজি অলিম্পিক টিম

অলিম্পিক রিফিউজি ফাউন্ডেশন এবং রিফিউজি অলিম্পিক টিম এই বছরের ক্রীড়ার জন্য ‘প্রিন্সেস অব আস্তরিয়াস’ অ্যাওয়ার্ড অর্জন করেছে। স্প্যানিশ ফাউন্ডেশনের পক্ষ থেকে গত বুধবার বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়।

বিচারকরা বলেছেন, উদ্বাস্তু ক্রীড়াবিদদের সাহায্য করার জন্য তাদের কাজ ‘খেলাধুলার সর্বোচ্চ মূল্যবোধ, যেমন একীকরণ, শিক্ষা, সংহতি এবং মানবতাকে একত্রিত করে। যা বিশ্বের জন্য আশার বার্তা হিসেবে কাজ করে।’

এই শরণার্থী দল প্রতিষ্ঠা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার। এটি প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল, যাতে করে বাধ্য হয়ে দেশ ত্যাগ করা স্বত্বেও খেলোয়াররা তাদের খেলাধুলা চালিয়ে যেতে পারে। দলটি প্রথম ইথিওপিয়া, কঙ্গো, সিরিয়া এবং দক্ষিণ সুদানের ১০ জন ক্রীড়াবিদ নিয়ে ২০১৬ রিও ডি জেনিরো গেমসে অংশগ্রহণ করে। ২০২০ টোকিও গেমসের জন্য দলটির ২৯ সদস্য ছিল।

আরো পড়ুন:

অলিম্পিকে শরণার্থী অ্যাথলেটদের অংশগ্রহণ কেনো জরুরি?

অলিম্পিক রিফিউজি ফাউন্ডেশন তৈরি করা হয়েছিল বাস্তুচ্যূত ক্রীড়াবিদদের তাদের কর্মজীবন চালিয়ে যেতে সহায়তা করার জন্য। যাতে করে তারা জীবনে ভালো কিছু করতে পারে।

প্রিন্সেস অব আস্তুরিয়াস অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত দলের সংখ্যা ছিল ২৮টি। তার মধ্য থেকে ফাউন্ডেশন এই দলটিকে বেছে নিয়েছিলো। আটটি পুরস্কারের মধ্যে একটি ৫০ হাজার ইউরো পুরস্কার। ফাউন্ডেশনটি কলা, যোগাযোগ এবং বিজ্ঞান বিভাগের জন্য প্রতিবছরই পুরস্কারের ব্যবস্থা করে।

স্প্যানিশ-ভাষী বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারগুলির মধ্যে একটি এটি। এই অ্যাওয়ার্ডটি সাধারণত উত্তর স্পেনীয় শহর ওভিয়েডোতে অক্টোবরে অনুষ্ঠিত হয়। ক্রীড়ার জন্য প্রাক্তন বিজয়ীদের মধ্যে রয়েছে আমেরিকান ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেট কার্ল লুইস, টেনিস খেলোয়াড় জার্মানির স্টেফি গ্রাফ ও স্পেনের রাফায়েল নাদাল।

সূত্র: এপি

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
96SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা