অস্থায়ী অভিবাসী কর্মীদের স্থায়ী করবে কানাডা

0
496
কর্মীদের স্থায়ী করবে কানাডা
কর্মী স্থায়ী করবে কানাডা। ছবি: রয়টার্স


কানাডার প্রধান খাতগুলোতে কর্মরত অস্থায়ী অভিবাসী কর্মীদের স্থায়ী করার লক্ষ্যে চলতি বছরে তৈরি করা একটি কর্মসূচির সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। এছাড়া কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, শরণার্থী দাবি করা ব্যক্তিদের অন্তর্ভূক্ত করার জন্য চলমান কর্মসূচির পরিসরও বাড়ানোর কথা ভাবছে তারা।

স্বাস্থ্যসেবা সচল রাখতে ২০ হাজার কেন্দ্রের মধ্যে ১৪ হাজারেরও বেশি কেন্দ্রকে অস্থায়ী থেকে স্থায়ী আবাসন করার লক্ষ্যে এপ্রিলে ঘোষিত কর্মসূচিটি চলতি সপ্তাহেও পূরণ করার সম্ভব হয়নি। অথচ এই কর্মসূচির মেয়াদ নভেম্বরের ৫ তারিখ নাগাদ শেষ হওয়ার কথা।

‘আমার মতে, সময়সীমা বাড়ানো নিয়ে আমাদের সবার খোলা মন নিয়ে এগোনো উচিত’-দেশটির অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিচিনো এক সাক্ষাৎকারে বলেন এ কথা।

তবে এ পরিকল্পনার ত্রুটি তুলে ধরে ‘মাইগ্রান্ট ওয়ার্কার্স অ্যালায়েন্স ফর চেঞ্জ’ এর নির্বাহী পরিচালক সৈয়দ হুসান বলেন, ‘এটা উদ্ভট যে, অস্থায়ী কর্মীদের স্থায়ী করার জন্য নেয়া এ উদ্যোগটি সবচেয়ে অনিশ্চয়তার মধ্যে থাকা মানুষদেরকে বাদ রেখেই করা হয়েছে।’

‘স্বাস্থ্যখাতে কর্মরত অনেকেই আছেন, যারা কোভিড মহামারি মোকাবিলায় প্রথম সারির যোদ্ধা ছিলেন, তাদেরকে এই প্রোগ্রামের আওতার বাইরে রাখা হয়েছে’- বলেন হুসান।

কানাডা চলতি বছর রেকর্ড সংখ্যক ৪ লাখ এক হাজার নতুন স্থায়ী আবাসন সৃষ্টির প্রচেষ্টা চালাচ্ছে। এর অংশ হিসেবে আগস্টে দুই লাখ ২২ হাজার দুইশত ৭৫ জনের মধ্যে প্রায় ৭০ শতাংশ অস্থায়ী অভিবাসী কর্মী স্থায়ী আবাসন সুবিধা পেয়েছেন।

এদিকে শ্রমিক সংকটের কারণে কিছু কানাডিয়ান শিল্প প্রতিষ্ঠান কেন্দ্রীয় সরকারের কাছে অধিকসংখ্যক অভিবাসী শ্রমিক আনার অনুমতি চেয়েছে। এ ব্যাপারে কুইবেক প্রদেশ কেন্দ্রীয় সরকারের সঙ্গে আগস্টে একটি চুক্তি স্বাক্ষর করেছে। সেইসঙ্গে অন্টারিও প্রদেশ জানিয়েছে, তাদেরও বর্তমানের তুলনায় বেশি শ্রমিকের প্রয়োজন।

অটোয়া বিশ্ববিদ্যালয়ের অভিবাসন আইন বিভাগের অধ্যাপক জ্যামি চাই ইউন লিউ বলেছেন, অর্থনৈতিক সংকটে থাকা শ্রমিক ও অভিবাসীদের স্থিতিশীলতা ও সুরক্ষা প্রয়োজন। যারা এখানে আছেন, তাদের জন্য স্থায়ীভাবে বসবাসের পথ তৈরি এবং যারা নতুন করে আসবে তাদের জন্য স্থিতিশীল পরিবেশ তৈরির নিশ্চয়তা প্রদান করতে হবে কানাডাকে।

তিনি আরো বলেন, ‘আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি, অভিবাসন প্রপঞ্চটি ব্যবহার করে কোনো ব্যক্তিকে শোষণ করা উচিৎ নয়। কর্মীরা অস্থায়ী থেকে স্থায়ী হলে নিয়োগকর্তা এবং কর্মীর মধ্যকার সম্পর্ক আরো ভারসাম্যপূর্ণ হবে।’

সূত্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here