শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩

দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠিয়ে রেকর্ড গড়তে যাচ্ছে বোয়েসেল

আজ দক্ষিণ কোরিয়ায় একসঙ্গে ২৫০ জন ইপিএস কর্মী রওয়ানা দিচ্ছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাত সাড়ে ৯টায় দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রওয়ানা দেবেন তারা। আর এর মধ্য দিয়ে চলতি বছরের মধ্যে দক্ষিণ কোরিয়ায় চার হাজার ৯৪১ জন কর্মী পাঠিয়ে রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)।

একসঙ্গে ২৫০ জন কর্মী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ত্যাগকালে সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্টদূতএবং বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক আজ বিকাল ৪ ঘটিকায় বিমান বন্দরে উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সরকার ও দক্ষিণ কোরিয়া সরকারের মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তি অনুযায়ী বোয়েসেল-এর মাধ্যমে ২০০৮ সন থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মসূচীর আওতায় জি টু জি পদ্ধতিতে স্বল্প ব্যয়ে উচ্চ বেতনে শিল্পখাতে দক্ষিণ কোরিয়ায় কর্মী গমন অব্যাহত আছে।

আরো পড়ুন: অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শ্রম অভিবাসন: একটি তাত্ত্বিক বিশ্লেষণ

দক্ষিণ কোরিয়া সরকার ইপিএস-এর আওতায় নির্ধারিত ১৬টি দেশ থেকে কোরীয় ভাষা দক্ষতা ও স্কিল টেস্টের মাধ্যমে অদক্ষ কর্মীকে কর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে।

সৃষ্ট বৈশ্বিক কোভিড অতিমারির কারণে দক্ষিণ কোরিয়া সরকার মার্চ ২০২০ থেকে নভেম্বর ২০২১ পর্যন্ত ১৬টি দেশ থেকে ইপিএস কর্মীদের কোরিয়ায় গমন বন্ধ ছিল।

বাংলাদেশে কোভিড পরিস্থতির উল্লেখযোগ্যভাবে উন্নতির প্রেক্ষিতে নির্ধারিত কোভিড বিধি অনুসরণ করে গত ৯ ও ২২ ডিসেম্বর ২০২১ তারিখে ১১১ জন কর্মী চার্টার্ড ফ্লাইটে দক্ষিণ কোরিয়ায় গমনের সূচনা হয়।

বাংলাদেশি ইপিএস কর্মীদের (ভ্যাকসিন ২ ডোজ সম্পন্ন) দক্ষিণ কোরিয়া গমনের পূর্বে বাংলাদেশে নির্ধারিত সঙ্গনিরোধ এবং দক্ষিণ কোরিয়াতে সঙ্গনিরোধ সম্পন্ন করতে হয়েছে।

২০২২-এর ১ম ধাপে বার্ষিক কোটা নির্ধারণ ছিল ১৯৪১ জন। এইচআরডি কোরিয়ার চাহিদা মোতাবেক কাঙ্খিত সংখ্যক ইপিএস কর্মী দক্ষিণ কোরিয়ায় প্রেরণ করায় পর্যায়ক্রমে বাংলাদেশের জন্য দুই ধাপে আরও অতিরিক্ত তিন হাজার কর্মসংস্থান কোটা নির্ধারণ করেছেন। যা ইপিএস এর ইতিহাসে বাংলাদেশের জন্য রেকর্ড।

সৃষ্ট বৈশ্বিক কোভিড বিধি অনুসরণ করে চলতি বছরের জানুয়ারি হতে এখন অব্দি ৩৮টি চার্টার্ড ফ্লাইটে মোট ৩৯৭৮ জন কর্মী সফলভাবে দক্ষিণ কোরিয়ায় গমন করেছেন। এছাড়া ডিসেম্বর ২০২২ পর্যন্ত আরো ন্যূনতম ১৫০০ জন ইপিএস কর্মী দক্ষিণ কোরিয়ায় গমন করবেন।

সূত্র: সংবাদ বিজ্ঞপ্তি

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
28SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা