শুক্রবার, 29 মার্চ, 2024

অভিবাসীদের জন্য কাজের কোটা বাড়াচ্ছে ইতালি

২০২২ সালের সরকারি ডিক্রি অনুযায়ী পরিকল্পিত মোট ৭৫ হাজার অভিবাসীকে কাজের জন্য ইতালিতে আসার অনুমতি দেওয়ার কথা। যা গত বছরের ডিক্রির তুলনায় প্রায় ৫ হাজার বেশি। কিছু নির্দিষ্ট সেক্টরে লোকবলের অভাব থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা ল্যামোরজেস। অভিবাসী কোটার বিষয়ে ইতালিতে ২০২২ সালের ডিক্রিতে ৭০ হাজারেরও বেশি পদ থাকবে; যা আগের বছরের চেয়ে বেশি। আর এই সংখ্যাটি ২০২০ এর তুলনায় দ্বিগুণ হয়েছে।

গত শনিবার মেড৫-সামিটে সভাপতিত্ব করার সময় ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী ল্যামোরজেস এই ঘোষণাটি দেন। এসময় ভূমধ্যসাগরীয় ইউরোপীয় ইউনিয়নভূক্ত সদস্য ইতালি, স্পেন, গ্রিস, সাইপ্রাস এবং মাল্টাজুড়ে আরো শক্তিশালী অভিবাসন নীতির জন্য তিনি পুনরায় আহ্বান জানান।

ল্যামোরজেস বলেন, ‘কোটা বাড়ানোর প্রয়োজনীয়তা ইউক্রেন যুদ্ধের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল। কারণ শস্য সঙ্কট অভিবাসীদের একটি অভূতপূর্ব ভবিষ্যতের দিকে নিয়ে যেতে পারে। ফলে নির্দিষ্ট সেক্টরে লোকবলের অভাব থাকায় প্রক্রিয়াগুলিকে কতোটা গতিশীল করা যায়, সেটা নিয়ে মন্ত্রিসভায় কাজ চলছে।

আরো পড়ুন:

তিন মাসে ৬ হাজার ৭০০ অভিবাসন প্রত্যাশী সমুদ্রপথে ইতালিতে ঢুকেছে!

আরো সমঝোতা স্মারক

১৬ মে শ্রম মন্ত্রী আন্দ্রেয়া অরল্যান্ডো এবং নির্মাণ খাতের সংস্থাগুলির মধ্যে তিন হাজার অভিবাসীকে আনতে একটি সমঝোতা স্মারক উল্লেখ করা হয়েছে। নথিটি বর্তমানে পুনরায় অধ্যয়ন করা হচ্ছে। ল্যামোরজেস বলেন, ‘আমরা অন্যান্য বিভাগের জন্য একটি অনুরূপ এমওইউ করার কথা ভাবছি।’

শনিবারের শীর্ষ সম্মেলনে এথেন্স, মালাগা এবং রোমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সম্মেলনে স্প্যানিশ স্বরাষ্ট্রমন্ত্রী ফার্নান্দো গ্র্যান্ডে-মারলাস্কা গোমেজ, গ্রীক স্বরাষ্ট্রমন্ত্রী নোটিস মিতারাচি, মাল্টিজ স্বরাষ্ট্রমন্ত্রী বায়রন ক্যামিলেরি এবং সাইপ্রিয়ট স্বরাষ্ট্রমন্ত্রী নিকোস নুরিস চেকের সঙ্গে অংশগ্রহণ করেন প্রজাতন্ত্র মন্ত্রী ভিত রাকুসান। তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে ফ্রান্সের মন্ত্রী জেরাল্ড দারমানিনও যুক্ত হয়েছিলেন।

আরো পড়ুন:

বসবাসের জন্য ইতালির সবচেয়ে নিরাপদ জায়গা কোনটি?

‘মেড৫, এ ল্যামোরজেস বলেন, ‘এটি একটি বেঞ্চমার্ক; বিশেষ করে আসন্ন ইইউ হোম অ্যাফেয়ার্স কাউন্সিলের বৈঠকের পরিপ্রেক্ষিতে। ইউক্রেনের সঙ্কট : ইউরোপকে সমন্বিতভাবে কাজ করার এবং যারা পালিয়ে গেছে, তাদের সঙ্গে সংহতি প্রকাশ করার ক্ষমতা প্রকাশ করেছে। এবং সদস্য দেশগুলি অভ্যর্থনায় সামনের সারিতে ছিলো। এই নতুন বিশ্ব ব্যবস্থায়- যেখানে নৌ-অবরোধের কারণে খাদ্য সঙ্কটের আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না, এবং এটিই ছিলো আজকের এই বৈঠকের মানদণ্ড।’

আফ্রিকা থেকে অভিবাসী আগমণের প্রবণতা বৃদ্ধি নিয়ে উদ্বেগ

আফ্রিকা থেকে অভিবাসীদের আগমণের প্রবণতা বৃদ্ধি পাওয়া নিয়ে ল্যামোরজেস উদ্বেগ প্রকাশ করেছেন। ফলে তিনি ইতিমধ্যেই এ বিষয়ে জোর দিয়েছেন। তার আশঙ্কা আফ্রিকা থেকে অভিবাসী বহনকারী নৌকাগুলির ইউরোপীয় উপকূলে আগমণ আরো ত্বরান্বিত হতে পারে। ৩ জুন পর্যন্ত ২০ হাজার জনের বেশি অভিবাসীর আগমণ রেকর্ড করা হয়েছে।

ল্যামোরগেজ বলেন, ‘আমরা দুইটি (ইইউ) প্রেসিডেন্সি নিশ্চিত করেছি। বিদায়ী এবং আগতদের পর্যায়ক্রমে ধাপে ধাপে অভিবাসন এবং আশ্রয় দেওয়া সংক্রান্ত একটি ইউরোপীয় চুক্তির জন্য আলোচনা করা প্রয়োজন। এবং আমরা নিশ্চিত যে এটি দায়িত্ব এবং প্রয়োজনীয় সংহতির মধ্যে ভারসাম্য বজায় রেখে সমাধান খোঁজার সর্বোত্তম পদ্ধতি। যেটা অন্যান্য সদস্যরা শুধু দেখানোর জন্য বলে।’

আরো পড়ুন:

ইতালির ভিসা কত প্রকার এবং কী কী?

তিনি পুনর্ব্যক্ত করেন, ভূমধ্যসাগরীয় দেশগুলির সীমানা কার্যকর হওয়ার জন্য সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ছড়িয়ে পড়া পর্যাপ্ত সংখ্যার পুনর্বণ্টনের জন্য একটি পরিকল্পিত প্রক্রিয়া বা ভিত্তির প্রয়োজন।’

তিনি ভূমধ্যসাগরীয় দেশগুলির একীভূত অবস্থান সম্পর্কে ব্যাখ্যা করেছেন। যা অভিবাসীদের জন্য উৎস এবং ট্রানজিট দেশগুলির সঙ্গে উপকরণের মাধ্যমে অভিবাসীদের প্রস্থান রোধ করতে, অংশীদারিত্ব এবং প্রত্যাবাসনে সহযোগিতাসহ তৃতীয় দেশগুলির প্রতি ইইউ পদক্ষেপগুলি বিকাশের জন্য অনুরোধ জানিয়েছেন।

সূত্র: ইনফো মাইগ্রেন্টস (ইংরেজি থেকে অনূদিত)

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা