শনিবার, 20 এপ্রিল, 2024

এবার মালবাহী জাহাজে আশ্রয়প্রার্থীদের থাকার ব্যবস্থা করছে যুক্তরাজ্য!

  • বেশ কয়েকজন কনজারভেটিভ সংসদ সদস্য মালবাহী জাহাজে আশ্রয়প্রার্থীদের রাখার সিদ্ধান্তের জন্য সরকারের পরিকল্পনার সমালোচনা করেছেন। এই ঘোষণার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছেন কেউ কেউ
  • এর আগে জাহাজটিকে নেদারল্যান্ডস প্রায় ৫০০ আশ্রয়প্রার্থীকে রাখার জন্য ব্যবহার করেছিল

আশ্রয়প্রার্থীদের আবাসনের লক্ষ্যে প্রথমবারের মতো মালবাহী জাহাজ চালু করতে যাচ্ছে যুক্তরাজ্য। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানাচ্ছে, এরই মধ্যে কর্তৃপক্ষ একটি মালবাহী জাহাজ প্রস্তুত করেছে।

বার্বাডোস মেরিটাইম শিপ রেজিস্ট্রির ঘণিষ্ট একটি সূত্র জানিয়েছে যে, আশ্রয়প্রার্থীদের থাকার জন্য বিবি স্টকহোম নামের এই মালবাহী জাহাজটিকে ‘পুরো ইউরোপে’ ব্যবহার করা হয়েছে। এই জাহাজে বর্তমানে একটি জিম, একটি সুসজ্জিত বার ও তিনটি ডেকের ওপর ২২০টিরও বেশি বাথরুম সংযুক্ত কক্ষ রয়েছে।

জাহাজটি তত্বাবধায়নে নিযুক্ত রয়েছে লিভারপুলভিত্তিক কোম্পানি বিবি মেরিন। জাহাজটিকে ২০০০ এর দশকের শুরুর দিকে নেদারল্যান্ডস প্রায় ৫০০ আশ্রয়প্রার্থীকে রাখার জন্য ব্যবহার করেছিলো।

গত সপ্তাহে উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব বলেছিলেন, ‘টেবিলের বাইরে কিছুই নেই’ যখন আশ্রয়প্রার্থীদের বাড়িতে হোটেলের ব্যবহার কমানোর কথা আসে, জোর দিয়েছিল যে, তারা ছোট নৌকা পারাপারের জন্য ‘উদ্দীপক’ হিসাবে কাজ করেছে।

আরো পড়ুন: যুক্তরাজ্য সরকারের হুঙ্কার তোয়াক্কা করছে না অভিবাসীরা

‘আপনি এই দেশে প্রবেশ করার জন্য কিছু গ্যাংস্টার দ্বারা চালিত অবৈধ নৌকায় উঠতে পারেন এবং একটি হোটেলে থাকতে পারেন, এই ধারণার সমাপ্তি হতে চলেছে’- রাব বলেছিলেন, সরকার আশ্রয়প্রার্থীদের বার্জে ও অন্যান্য জাহাজ এবং সামরিক ঘাঁটিতে রাখার পরিকল্পনা ঘোষণা করার জন্য প্রস্তুত ছিল।

বেশ কয়েকজন কনজারভেটিভ সংসদ সদস্য মালবাহী জাহাজে আশ্রয়প্রার্থীদের রাখার সিদ্ধান্তের জন্য সরকারের পরিকল্পনার সমালোচনা করেছেন। প্রাক্তন ব্যবসায় বিষয়ক মন্ত্রী জ্যাকি ডয়েল-প্রাইস প্রশ্ন করেছিলেন যে, এই জাতীয় প্রস্তাবগুলি বন্দর-ভিত্তিক ব্যবসার ক্ষতি করতে পারে।

সাউথ ডরসেটের এমপি রিচার্ড ড্রাক্স বলেছেন, (এই পরিকল্পনা) নৌকা বা বার্জের ব্যবহার ‘‘সম্পূর্ণ এবং সম্পূর্ণভাবে প্রশ্নের বাইরে’ এবং বিদ্যমান সমস্যাগুলিকে ‘দশগুণ’ বাড়িয়ে তুলবে।

আরো পড়ুন: অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর বিতর্কিত সিদ্ধান্ত যুক্তরাজ্যের

এই ঘোষণার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়ে এ সংসদ সদস্য বলেছেন: “আমরা সব আইনি পথ খতিয়ে দেখছি। যেকোনো উপায়ে আমরা এটি বন্ধ করার চেষ্টা করবো।’

উল্লেখ্য, এর আগে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্বীকার করেছিলো যে, সারা দেশে প্রায় ৪০০টি হোটেল ৫১ হাজারেরও বেশি লোকের থাকার জন্য প্রতিদিন ৬ মিলিয়ন পাউন্ডের বেশি খরচ করে ব্যবহার করা হচ্ছে।

সূত্র: গার্ডিয়ান

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা