মঙ্গলবার, 16 এপ্রিল, 2024

প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে কাতারের শ্রম মন্ত্রীর বৈঠক

কাতারে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের দেশটির আইন মেনে চলার উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন শ্রম মন্ত্রী

কাতারে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে আজ দুপুরে কাতারের শ্রম মন্ত্রী আলী বিন সামিখ আল মাররি’র বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর অফিস কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

বৈঠকে তারা কাতারে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন, কাতারের শ্রম আইন,কর্মীদের সামগ্রিক সুরক্ষা ও দায়িত্ব কর্তব্য অধিকার নিয়ে আলোচনা করেন। এছাড়াও বৈঠকে কাতারে নার্সিং, হসপিটালিটি, নির্মাণ, সেবা এবং আইটি খাতে বাংলাদেশ হতে প্রয়োজনীয় কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশের কর্মীরা অত্যন্ত পরিশ্রমী এবং দায়িত্বশীল। তারা মধ্যপ্রাচ্যেসহ বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকান্ডে দক্ষতা ও সফলতার সাথে অবদান রাখছে। এছাড়াও বাংলাদেশী কর্মীদের দক্ষতার মানোন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মন্ত্রী কাফালা পদ্ধতিতে পরিবর্তন এবং ন্যূনতম মজুরি নির্ধারণ বিষয়ে কাতারের ইতিবাচক সংস্কারের প্রশংসা করেন।

আরো পড়ুন: কাতারে যাওয়ার আগে এই প্রশ্নগুলোর উত্তর জেনে নিন

বৈঠকে কাতারের শ্রম মন্ত্রী বলেন,বাংলাদেশী কর্মীদের কর্মদক্ষতার প্রশংসা করেন।তিনি বলেন, কাতারের শ্রম আইন সংশোধন করা হয়েছে। এই আইনে দেশীয় শ্রমিকদের মতো বিদেশি শ্রমিকরা যাবতীয় সুবিধাদি পাবে। তিনি কাতারের ক্রমবর্ধমান শ্রমবাজারের উপযোগী দক্ষ কর্মী প্রেরণের উপর গুরুত্বারোপ করেন।

তিনি জানান যে, নিয়োগকর্তারা বিদেশি শ্রমিকদের সঙ্গে কোন ধরণের আইন পরিপন্থী কাজ করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি আরো জানান, কাতারে কর্মরত শ্রমিকদের জন্য ওয়েলফেয়ার ফান্ড গঠন করা হয়েছে। কোন নিয়োগকারী প্রতিষ্ঠান পাওনা পরিশোধ করতে অসমর্থ হলে এই তহবিল থেকে অর্থ প্রদান করা হচ্ছে।

একইসঙ্গে তিনি কাতারে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের কাতারের আইন মেনে চলার উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন। তিনি তাদের দায়িত্ব কর্তব্য অধিকারের বিষয়ে আরো সচেতন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন।

আরো পড়ুন: মধ্যপ্রাচ্যের যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলের মানুষ কীভাবে মানসিক বিপর্যয় মোকাবেলা করছে?

বৈঠকে আরো উপস্থিত ছিলেন, কাতার শ্রম মন্ত্রণালয়ের অ্যাসিস্টেন্ট আন্ডার সেক্রেটারি হাসান আল ওবাইদলি, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন এনডিসি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র মহাপরিচালক শহীদুল আলম এনডিসি এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মল্লিক আনোয়ার হোসেন।

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা