বৃহস্পতিবার, 28 মার্চ, 2024

৪০ অভিবাসীর মৃত্যুর ঘটনায় অভিবাসন প্রধান অভিযুক্ত

গত মার্চে মেক্সিকোর সিউদাদ জুয়ারেজ মাইগ্রেশন স্টেশনে আগুন লাগার ঘটনায় ৪০ অভিবাসীর করুণ মৃত্যু হয়। আর এ ঘটনার জন্য ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) এর প্রধান ফ্রান্সিসকো গার্দুনোকে গত মঙ্গলবার অভিযুক্ত করেছে মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের অফিস (এফজিআর)।

এর আগে ফৌজদারি মামলা ২৩৭/২০২৩ এর অভিযোগের ভিত্তিতে ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউটের প্রধানকে আনুষ্ঠানিকভাবে জনসেবার অনুপযুক্ত অনুশীলনের জন্য অভিযুক্ত করা হয়েছিল।

পাবলিক প্রসিকিউটর অফিস অভিযোগের বিষয়ে উল্লেখ করে বলেছে, গার্ডুনো যে অপরাধে অভিযুক্ত হয়েছে তার সঙ্গে ‘‘তার দায়িত্ব পালন, সুরক্ষা এবং নিরাপত্তা প্রদানের জন্য তার দায়িত্বের অধীনে থাকা লোকজন ও সুযোগ-সুবিধাসমূহ” মেনে চলতে ব্যর্থ হয়েছে।

আরো পড়ুন: লেবাননে সিরিয় শরণার্থী শিবিরে আগুন, হতাহতের ঘটনা

এছাড়া আশ্রয়কেন্দ্রের প্রায় এক লাখ ডলার সমপরিমাণ মূল্যের ক্ষতির জন্যও তাকে দায়ী করা হয়েছে। অবশ্য মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের অফিস (এফজিআর) এর এক আবেদনের পরিপ্রেক্ষিতে ফ্রান্সিসকো গার্দুনোকে তার পদ থেকে অপসারণ করা হবে না তাকে হেফাজতে রিমান্ডে নেয়া হবে না বলে জানানো হয়েছে।

অভিবাসীদের মৃত্যুর জন্য আরও আটজন আইএনএম কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ রয়েছে। এর মধ্যে পাঁচজন মাইগ্রেশন এজেন্ট, একজন নিরাপত্তা প্রহরী, আগুন লাগানোর জন্য অভিযুক্ত একজন অভিবাসী এবং সালভাদর গনহালেজের চিহুয়াহুয়ার মাইগ্রেশনের দায়িত্বে থাকা এক ব্যক্তি।

এদিকে গতকালের দ্বিতীয় শুনানিতে আইএনএম প্রধান বিচারপতির সামনে সাক্ষ্য দিতে অস্বীকার করেন। পরের রবিবার, ম্যাজিস্ট্রেটকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে, গার্ডুনোর বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল অফিসের অভিযোগ বহাল রাখবে কিনা। অন্যদিকে মামলার দায়িত্বে থাকা ফেডারেল বিচারক ভিক্টর ম্যানিলো হার্নান্দেজ একমাত্র সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে গার্ডুনোকে প্রতি ১৫ দিনে আদালতে রিপোর্ট করার নির্দেশ দিয়েছেন।

সূত্র: টেলিসুর

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related Articles

অভিবাসীর সঙ্গে থাকুন

10,504FansLike
2FollowersFollow
97SubscribersSubscribe

সাম্প্রতিক ঘটনা